ভারত করোনায় দিশেহারা, তাজমহলসহ হাজারো দর্শনীয় স্থান বন্ধ

অনলাইন ডেস্ক :

 

করোনাভাইরাসে তাণ্ডবে দিশেহারা হয়ে পড়েছে ভারত। এরই মধ্যে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশটি। করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশটিতে পর পর তিনদিন দৈনিক মৃত্যুর পরিসংখ্যান সহস্রাধিক ছাড়িয়ে গেছে।

 

ভারতে গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার) করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ১৭ হাজার ৩৫৩ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ৪২ লাখ ৮৭ হাজার ৭৪০ জনে। এছাড়াও মৃত্যুর পরিসংখ্যান বেড়ে ১ লাখ ৭৪ হাজার ৩০৪ জন হয়েছে।

এ অবস্থায় শুক্রবার থেকে দেশটির আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআইয়ের অধীনে থাকা দর্শনীয় স্থান গুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘর, বিরলা প্লানেটোরিয়াম, সায়েন্স সিটির মতো দর্শনীয় স্থানগুলো।

 

এছাড়াও এএসআই-এর অধীনে থাকা সকল মিউজিয়াম, স্মৃতিসৌধ আগামী ১৫ মে পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার এই নির্দেশিকা জারি করেছে দেশটির কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রণালয়।

 

ভারতে এএসআইয়ের অধীনে রয়েছে ৩৬৯৩টি সৌধ এবং ৫০টি মিউজিয়াম। তাতে নাম রয়েছে তাজমহল, পুরীর জগন্নাথ মন্দির, সোমনাথ মন্দিরসহ দেশের একাধিক দর্শনীয় স্থানের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *