প্রতি ১০ মিনিটে গাজায় নিহত একটি শিশু : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক :

 

গাজা উপত্যকায় গড়ে প্রতি ১০ মিনিটে একটি শিশু নিহত হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস স্থানীয় সময় গতকাল শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সতর্ক করে বলেছেন, ‘গাজায় কোথাও এবং কেউ নিরাপদ নয়।’

 

টেড্রোস বলেন, গাজার ৩৬টি হাসপাতালের অর্ধেক এবং এর প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর দুই-তৃতীয়াংশই পরিষেবা দিতে পারছে না। যে কয়টি কাজ করছিল, সেগুলোতে চিকিৎসার সব উপকরণ শেষ হয়ে আসছে।

স্বাস্থ্যসেবাব্যবস্থাকে ‘হাঁটুর ওপর’ বলে বর্ণনা করেছেন তিনি। টেড্রোস ১৫ সদস্যের কাউন্সিলকে বলেন, ‘হাসপাতালের করিডরগুলো আহত, অসুস্থ, মৃত ব্যক্তিদের নিয়ে ঠাসা। অ্যানেস্থেসিয়া ছাড়াই অস্ত্রোপচার করা হচ্ছে। হাজার হাজার বাস্তুচ্যুত মানুষ হাসপাতালে আশ্রয় নিচ্ছেন।
’ টেড্রোস আরো বলেন, ‘গাজায় গড়ে প্রতি ১০ মিনিটে একজন শিশু নিহত হয়।’ 

টেড্রোস জানান, ৭ অক্টোবর থেকে ডাব্লিউএইচও গাজা এবং পশ্চিম তীরে স্বাস্থ্যসেবার ওপর ২৫০টিরও বেশি আক্রমণ পর্যবেক্ষণ করেছে। যেখানে ইসরায়েলের স্বাস্থ্যসেবার ওপর ২৫টি হামলা হয়েছে। ইসরায়েল বলেছে, হামাস হাসপাতালের নিচে সুড়ঙ্গে অস্ত্র লুকিয়ে রেখেছে, কিন্তু হামাস এ অভিযোগ অস্বীকার করেছে।

গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে হয়েছে ১১ হাজার ৭৮। অবরুদ্ধ অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার এ তথ্য জানিয়েছে। 

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা গাজা সিটিতে এক সংবাদ সম্মেলনে বলেন, নিহতদের মধ্যে চার হাজার ৫০৬ শিশু, তিন হাজার ২৭ নারী এবং ৬৭৮ বৃদ্ধ রয়েছে। এ ছাড়া আহত হয়েছে ২৭ হাজার ৪৯০ জন।

ইসরায়েল ও গাজায় নিহত বেসামরিক নাগরিকদের স্মরণে বৈঠকের শুরুতে নিরাপত্তা পরিষদ কিছুক্ষণের জন্য নীরবতা পালন করে।

টেড্রোস ইথিওপিয়ায় যুদ্ধের কথা স্মরণ করে বলেন, তিনি বুঝতে পারছেন গাজার শিশুরা কী অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। তিনি বলেন, ‘বাতাসে গুলির শব্দ, আঘাতের পর ধোঁয়ার গন্ধ, রাতের আকাশে বুলেট, ভয়, যন্ত্রণা, ক্ষতি- এই জিনিসগুলো আমাকে সারা জীবন তাড়া করে বেড়াবে।’ 

৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলার পর ইসরায়েল গাজা উপত্যকা শাসনকারী হামাসকে নিশ্চিহ্ন করার প্রতিশ্রুতি নিয়েছে। ইসরায়েল বলছে, হামাস তাদের এক হাজার ২০০ নাগরিককে হত্যা এবং ২৫০-এর বেশি জনকে জিম্মি করেছে। এর পরেই ইসরায়েল গাজায় আক্রমণ শুরু করে। তারা বিমান হামলার সঙ্গে সঙ্গে স্থল অভিযানও শুরু করেছে। গাজায় ২৩ লাখ মানুষের বসবাস।সূত্র : রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *