ভারত-নিউজিল্যান্ড সেমিতে চাপে থাকবে স্বাগতিকরাই

অনলাইন ডেস্ক :

 

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ড। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হবে ম্যাচটি।

ঘরের মাঠে নিজেদের পরিচিত পরিবেশে লিগ পর্বে দারুণ পারফরম্যান্স করে একমাত্র অপরাজিত দল হিসেবে সেমিফাইনালে উঠেছে ভারত। শতভাগ জয় দিয়ে লিগ পর্ব শেষ করলেও শেষ চারের লড়াইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে বাড়তি চাপ থাকবে ভারতের ওপরই। এটা মনে করেন বিশ্ব ক্রিকেটবোদ্ধারা। তবে কিউই পেসার লোকি ফার্গুসনের মতে, আজকের সেমিফাইনালে দুই দলকেই ফের শূন্য থেকে শুরু করতে হবে।

 

এবারের বিশ্বকাপের লিগ পর্বে ৯ ম্যাচের সবগুলোতে জিতে সেমির আগে বাড়তি আত্মবিশ^াসী রোহিত শর্মার দল। তাছাড়া তারকা ব্যাটার বিরাট কোহলির দুর্দান্ত পারফরম্যান্স টিম ইন্ডিয়াকে আশা জোগাচ্ছে। কোহলি টুর্নামেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ ৫৯৪ রান সংগ্রহ করেছেন। অধিনায়ক রোহিত ৫০৩ রান নিয়ে খুব একটা পিছিয়ে নেই। পাশাপাশি পেস বোলিং লাইনআপে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি তো রয়েছেন দুর্দান্ত ফর্মে। একটি দলের সফলতার পেছনে ভাগ্য যদি কিছুটা হলেও সহায়ক হয়ে থাকে তবে তা এবারের বিশ^কাপে ভারতের বেলায় একটি জ¦লন্ত উদাহরণ হয়েই থাকবে। টুর্নামন্টের মাঝপথে ছন্দে থাকা ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার ইনজুরিতে কপাল খুলে যায় শামির। অভিজ্ঞ এই পেসার দলে ফিরেই পাঁচ ম্যাচে ১০ এরও নিচে গড়ে ইতোমধ্যেই ১৬ উইকেট শিকার করেছেন। পেস বোলারদের সঙ্গে পাল্লা দিয়ে স্পিনার রবিন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবও নিয়মিত উইকেট পেয়ে ভারতকে এগিয়ে নিচ্ছেন। এই মুম্বাইয়ে ২০১১ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে সর্বশেষ বিশ^কাপ শিরোপা ঘরে তুলেছিল ভারত। তৃতীয় শিরোপার জন্য দীর্ঘ অপেক্ষার পর ফের ঘরের মাঠেই তা অর্জনের জন্য ভারতের সামনে এর চেয়ে ভাল সুযোগ আর আসবে না। বৈশি^ক কোনো টুর্নামেন্টে সর্বশেষ ২০১৩ সালে শিরোপা জিতেছিল ভারত। ওই চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা ঘরে তোলার পর আরেকটি সাফল্য পেতে দীর্ঘ অপেক্ষায় টিম ইন্ডিয়া।

 

২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে অংশ নেওয়া পাঁচ খেলোয়াড় যথাক্রমে রোহিত, কোহলি, কে এল রাহুল, বুমরাহ ও জাদেজা বর্তমান ভারতীয় স্কোয়াডে আছেন। আজ এই পাঁচজনেরই খেলা প্রায় নিশ্চিত। শেষ চারে মাঠে নামার আগে ভারতের কোচ রাহুল দ্রাবিড় গতকাল বলেন, ‘এই মুহূর্তে সব দলই টুর্নামেন্টের শেষ ধাপে রয়েছে, এখানে আর ভুলের সুযোগ নেই। ভারতের ওপর কিছুটা হলেও প্রত্যাশার চাপ থাকবে। কিন্তু আমি বিশ^াস করি সেই চাপ সামলে আমরা ভালোভাবেই ম্যাচটি উপভোগ করতে পারব। নিজেদের ওপর আমাদের সেই আস্থা আছে’।

 

গত মাসে ধর্মশালায় লিগ পর্বে নিউজিল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছিল ভারত। ড্যারিল মিচেলের ১৩০ রান সত্ত্বেও ভারত কিউইদের ২৭৩ রানে আটকে দেয়। শামি ৫৪ রানে নিয়েছিলেন ৫ উইকেট। কোহলির ৯৫, জাদেজার অপরাজিত ৩৯ রানে ভারতের জয় নিশ্চিত হয়।

ওয়াংখেড়ে স্টেডিয়াম ভারতীয় অধিনায়ক রোহিতের হোম গ্রাউন্ড। এ মাঠেই লিগ পর্বে শ্রীলঙ্কাকে মাত্র ৫৫ রানে গুঁটিয়ে দিয়ে ৩০২ রানের বিশাল জয় পেয়েছিল স্বাগতিকরা। ৩৬ বছর বয়সী ওপেনার রোহিতের আগ্রাসী ব্যাটিংয়ে ভারত বড় পুঁজি পায়। ধারণা করা হচ্ছে এটাই তার শেষ বিশ^কাপ। রোহিত প্রসঙ্গে দ্রাবিড় বলেন, ‘রোহিতের নেতৃত্বগুণ নিয়ে কোনো সন্দেহ নেই। সে আমাদের জন্য প্রায় প্রতি ম্যাচে দারুণভাবে শুরু করেছে।’
অন্যদিকে শেষ দুই বিশ^কাপের সেমিফাইনালে পরাজিত দল নিউজিল্যান্ড এবারের আসরে লিগ পর্বে প্রথম চার ম্যাচে জিতলেও পরের টানা চার ম্যাচে হেরে যায়। মুম্বাইয়ে কাল অনুশীলনের আগে কিউই পেসার লোকি ফার্গুসন গণমাধ্যমকে বলেন,‘আমাদের দুই দলকেই আবারো শূন্য থেকে শুরু করতে হবে। আগামীকালের (আজ) ম্যাচটি ভিন্ন একটি ম্যাচ, নতুন দিন, আশা করছি চ্যালেঞ্জটা ভালই হবে।’

 

চার বছর আগে ইংল্যান্ডের ম্যানচেস্টারে অনুষ্ঠিত বিশ^কাপের সেমিফাইনালে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ভারতকে ১৮ রানে হারিয়ে ফাইনালের টিকেট পেয়েছিল নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে ম্যাচটি রিজার্ভ ডে’তে গড়িয়েছিল। এ প্রসঙ্গে ফার্গুসন বলেন, ‘সে সময়ের অনুভূতি সত্যিই আমাদের সকলের জন্য বেশ আনন্দের ছিল। কিন্তু চার বছর পার হয়ে গেছে। এর মধ্যে আমরা প্রচুর ক্রিকেট খেলেছি।’ ভারতের মতো নিউজিল্যান্ড দলেও পরীক্ষিত বিশ^মানের ব্যাটার রয়েছেন। অধিনায়ক কেন উইলিয়ামসনের দক্ষতা ইতোমধ্যেই প্রমাণিত। ইনজুরি থেকে সুস্থ হয়ে টুর্নামেন্টে ফিরে এসে পাকিস্তানের বিপক্ষে ৯৫ রানের ইনিংস খেলেছেন তিনি। ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি অভিজ্ঞ পেসার হিসেবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। তাদের সঙ্গে রয়েছেন ফার্গুসন। বাঁ-হাতি স্পিনার মিচেল স্যান্টনার ইতোমধ্যেই ১৬ উইকেট নিয়ে প্রতিপক্ষের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছেন।

 

তবে এবারের বিশ^কাপে নিউজিল্যান্ডের সবচেয়ে বড় সম্পদ ২৩ বছর বয়সী রাচিন রবিন্দ্র। তাকে নিয়ে আলাদা করে ভাবতেই হচ্ছে ভারতকে। ভারতীয় বংশোদ্ভূত এই বাঁ-হাতি ব্যাটার ইতোমধ্যেই তিন সেঞ্চুরিসহ ৫৬৫ রান করেছেন। এটাই রাচিনের প্রথম বিশ^কাপ।

 

রাচিন প্রসঙ্গে ফার্গুসন বলেন, ‘ঘরোয়া পর্যায় থেকে আমি রাচিনের উন্নতি দেখেছি। তার সঙ্গে নিউজিল্যান্ডের কিছু প্রথম শ্রেণির ম্যাচও খেলেছি। তার মধ্যে আলাদা একটি প্রতিভা আছে। ক্রিকেটের পাড় ভক্ত বলতে যা বোঝায় রাচিন সেটাই। ব্যাটিং ও বোলিংয়ে সে নিজেকে এগিয়ে নিয়ে যাবার জন্য কঠোর পরিশ্রম করে। এই বিশ^কাপে তার উন্নতি দেখে আমি সত্যিই বিস্মিত।’ সেমিফাইনাল নিয়ে রাচিন বলেন, ‘ওয়াংখেড়ে স্টেডিয়াম ভর্তি দর্শকের সামনে ভারতের বিপক্ষে খেলাটা স্বপ্ন সত্যি হবার মতো। এই মাঠের ইতিহাস বেশ সমৃদ্ধ।’ এখন পর্যন্ত ১৩টি বিশ^কাপের মধ্যে নিউজিল্যান্ড নবমবারের মতো সেমিফাইনালে খেলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *