বর্ণিল উৎসবে নতুন বছরকে স্বাগত জানাল বিশ্ব

অনলাইন ডেস্ক :

 

ইংরেজি ২০২৩ সালকে বিদায় জানিয়ে বর্ণিল উৎসবে নতুন বছর ২০২৪ সালকে স্বাগত জানাল বিশ্ব। বিশ্বের প্রথম দেশ হিসেবে নতুন বছরকে স্বাগত জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ কিরিবাতি। আর বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে সবার আগে নতুন বছরকে স্বাগত জানিয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড। অস্ট্রেলিয়ার সিডনিতেও আলো ঝলমলে, আকর্ষণীয় আতশবাজির মধ্য দিয়ে স্বাগত জানানো হয়েছে নতুন বছরকে।

ঘড়ির কাঁটায় স্থানীয় সময় রাত ১২টা বাজতেই অকল্যান্ড শহরের কেন্দ্রস্থলে ১ হাজার ফুটেরও বেশি উচ্চতার স্কাই টাওয়ার থেকে ছোঁড়া হয় বর্ণিল আলোকচ্ছটা ও আতশবাজি। জমকালো আতশবাজি উপভোগ করতে ভিড় করেন অসংখ্য মানুষ।

 

বর্ষবরণ উপলক্ষে অস্ট্রেলিয়ার সিডনির অপেরা হাউস ও হারবার ব্রিজে প্রতি বছরের মতোই আয়োজন করা হয় আতশবাজির। বর্ণিল আলোকচ্ছটা উপভোগ করা ছাড়াও একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে হাজারও মানুষ।

নতুন বছর উপলক্ষে এবার ৮ টন আতশবাজি ফোটানো হয় সিডনিতে। নতুন বছরকে সামনে রেখে সিডনিতেই প্রতি বছর বিশ্বের সবচেয়ে বড় আতশবাজির আয়োজন হয়। বিভিন্ন দেশের পর্যটকরা সেখানে নতুন বছর উদযাপন করতে যান।

নববর্ষ বরণ করেছে জাপান, উত্তর ও দক্ষিণ কোরিয়া এবং ব্রিসবেনবাসীও। জাপানে এবার ১৮ বছর বয়সী প্রায় ১১ লাখ নবীণ নতুন বছরকে বরণ করেছে।

 

চীন, তাইওয়ান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, হংকং ও ফিলিপিন্সও বিশ্বের অনেক দেশের আগে নতুন বছরে পা রেখেছে।

এদিকে নতুন বছর বরণের অন্যতম আকর্ষণ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারের আয়োজন। প্রতি বছরের মতো এবারও ঐতিহ্যবাহী ক্রিস্টাল বলসহ সেখানে জোরেশোরেই চলছে উৎসব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *