কুষ্টিয়ার ৪ টি আসনে জয়ের জন্য প্রতিদ্বন্দ্বীতায় ৩১ প্রার্থী

কুষ্টিয়া প্রতিনিধি :

 

আজ রোববার (৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু, গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতি ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলবে।

 

কুষ্টিয়ার ৪টি সংসদীয় আসনে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।  ভোট কেন্দ্রগুলোতে পৌঁছেছে সকল প্রকার সরঞ্জামাদি। আইনশৃঙ্খলা রক্ষার্থে কয়েকটি স্তরে প্রস্তুত রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। আর গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ন কেন্দ্রগুলোতে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। এদিন এই চারটি আসনে ১৬ লাখ ৪৩ হাজার ৯শত ১২ জন ভোটার ৫৭৮ কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। সংসদে যেতে ৩১ জন প্রার্থী ভোটে লড়ছেন। এই কেন্দ্রগুলোতে স্থায়ী-অস্থায়ী মিলিয়ে মোট  ভোট কক্ষের সংখ্যা ৩ হাজার ৮শত ২৩টি। মোট ভোটারের মধ্যে ৮ লাখ ২২ হাজার ৫১৬ জন পুরুষ ও ৮ লাখ ২১ হাজার ৩৮৮ জন মহিলা রয়েছে। এছাড়া ৮ জন তৃতীয় লিঙ্গের  ভোটারও রয়েছেন। আর গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ন কেন্দ্রের সংখ্যা রয়েছে ২১৫টি। বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪টি সংসদীয় আসনে ভোটার সংখ্যা ছিল পুরুষ ৭ লাখ ২৮ হাজার ৫জন এবং মহিলা ৭ লাখ ৩১ হাজার ৮ শত ৮৩ জনসহ মোট ১৪ লাখ ৫৯হাজার ৮ শত ৮৮জন। আর এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১ লাখ ৮৪ হাজার ২৪ জন নতুন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

 

ইতিমধ্যে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কুষ্টিয়া জেলা পুলিশ ও জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কুষ্টিয়ার চারটি সংসদীয় আসনের মধ্যে ১৪টি ইউনিয়ন নিয়ে দৌলতপুর উপজেলা গঠিত। আর এ উপজেলা কুষ্টিয়ার ১ নম্বর সংসদীয় আসন। এ আসনে মোট  ভোটার ৩ লাখ ৮০ হাজার ২৮৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯১ হাজার ২২৩ জন ও মহিলা ভোটার ১ লাখ ৮৯ হাজার ৬৪ জন। এই আসনটিতে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১২৯টি। আর ভোট কক্ষের সংখ্যা ৮৬৯টি। এর মধ্যে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা রয়েছে ৪৪টি। এ আসনে মোট ১০জন প্রার্থী ভোটের মাঠে লড়ছেন। এসব ভোটারদের ভোট নিয়ে এই জাতীয় সংসদীয় আসনে সংসদ সদস্য হওয়ার জন্য আওয়ামীলীগের মনোনীত প্রার্থী আ.কা. ম. সরোয়ার জাহান বাদশাহ (নৌকা প্রতীক), আওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থী মোঃ  রেজাউল হক চৌধুরী (ট্রাক প্রতীক), জাতীয় পার্টির মোঃ শাহরিয়ার জামিল (লাঙ্গল প্রতীক), স্বতন্ত্র প্রার্থী মোহাঃ ফিরোজ আল মামুন (কেটলি প্রতীক),  বাংলাদেশের ওয়ার্কাস  পার্টির  মোহাঃ মজিবুর রহমান (হাতুড়ী প্রতীক) ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের শরিফুল কবির স্বপন (মশাল প্রতীক), স্বতন্ত্র প্রার্থী মোঃ নাজমুল হুদা (ঈগল প্রতীক), বাংলাদেশ কংগ্রেসের  মোঃ সেলিম রেজা (ডাব প্রতীক) বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মোঃ সাজেদুল ইসলাম (ছড়ি প্রতীক) এবং তৃনমুল বিএনপির মোঃ আনিছুর রহমান (সোনালী আঁশ প্রতীক)নিয়ে লড়ছেন।

 

 

অপরদিকে নির্বাচনী এলাকা জাতীয় ৭৬-কুষ্টিয়ার মিরপুর ও ভেড়ামারা উপজেলা নিয়ে গঠিত কুষ্টিয়া-২ আসন। এখানে দুই উপজেলায় রয়েছে মোট ১৯টি ইউনিয়ন ও ২টি পৌরসভা। এই আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৫১ হাজার ৯৩৬ জন। এই আসনে পুরুষ ভোটার ২ লাখ ২৬ হাজার ৪০৫ জন ও মহিলা ভোটার ২ লাখ ২৫ হাজার ৫২৮ জন এবং হিজড়া  ভোটার রয়েছেন ৩ জন। এই আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৬১টি আর ভোট কক্ষের সংখ্যা ১০৪৫টি নির্ধারণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা  রয়েছে ৬৩টি। এর মধ্যে মিরপুর থানায় ৪৩টি আর ভেড়ামারা থানায় ২০টি। এ আসনে নির্বাচন করছেন ৮জন প্রার্থী। এর মধ্যে দুইজন প্রার্থী ইতিমধ্যে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। আর জাতীয় সমাজতান্ত্রিক দল- (জাসদ) থেকে হাসানুল হক ইনু নৌকা প্রতীক নিয়ে, আওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থী মোঃ কামারুল আরেফিন (ট্রাক প্রতীক), স্বতন্ত্র প্রার্থী ডাঃ ইফতেখার মাহমুদ (মোড়া প্রতীক), জাতীয় পার্টির মোঃ শহীদুল ইসলাম(লাঙ্গল প্রতীক), ইসলামিক  ফ্রন্ট বাংলাদেশের  মোঃ বাবুল আক্তার (চেয়ার প্রতীক) এবং স্বতন্ত্র প্রার্থী মোঃ রুবেল পারভেজ ঈগল প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন।

 

 

এছাড়া ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে কুষ্টিয়া সদর উপজেলা গঠিত। নির্বাচনী এলাকা জাতীয় ৭৭-কুষ্টিয়া-৩ সদর আসন। এই আসনে মোট ভোটার ৪ লাখ ১৫ হাজার ৯৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ১১৫ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৯ হাজার ৯৩৬ জন। এখানে হিজড়া ভোটার রয়েছে ৩ জন। এই আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৪০টি আর ভোট কক্ষের সংখ্যা ৯৮৯টি। এর মধ্যে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা রয়েছে কুষ্টিয়া মডেল থানায় ২২টি ও ইসলামী বিশ^বিদ্যালয় থানায় ১৬টিসহ মোট ৩৮টি। এ আসনে ৫জন প্রার্থী নির্বাচন করছেন। এর মধ্যে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক মাহবুবউল আলম হানিফ নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন। অন্যান্যদের মধ্যে স্বতস্ত্র প্রার্থী কুষ্টিয়া পৌরসভার মেয়র অনোয়ার আলীর ছেলে মোঃ পারভেজ আনোয়ার তণু (ঈগল প্রতীক), বাংলাদেশ তরিকত ফেডারেশনের মেহেদী হাসান রিজভী (ফুলের মালা প্রতীক), বাংলাদেশ ন্যাশনালিষ্ট ফ্রন্টের কে এম জহুরুল ইসলাম (টেলিভিশন প্রতীক), ন্যাশনাল পিপলস পার্টির মোঃ ফরিদ উদ্দিন শেখ (আম প্রতীক ) নিয়ে নির্বাচন করছেন।

 

অন্যদিকে নির্বাচনী এলাকা জাতীয় ৭৮-কুষ্টিয়া-৪। জেলার কুমারখালী-খোকসা উপজেলা নিয়ে গঠিত কুষ্টিয়া-৪ সংসদীয় আসন। এখানে দুই উপজেলায় রয়েছে মোট ২০টি ইউনিয়ন ও ২টি পৌরসভা। এই আসনটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯৬ হাজার ৫৯৫ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৯ হাজার ৭৩৩ জন ও মহিলা ভোটার  ১ লাখ ৯৬ হাজার ৮৬০ জন এবং হিজড়া ভোটার ২ জন। এই আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৪৮টি আর ভোট কক্ষের সংখ্যা ৯২০টি। এর মধ্যে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা রয়েছে ৭০টি। এর মধ্যে কুমারখালী থানায় ৫০টি এবং খোকসা থানায় ২০টি। আসনটিতে ৮জন প্রার্থী নির্বাচন করছেন। তার মধ্যে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন। অন্যাদের মধ্যে আওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থী আবদুর রউফ (ট্রাক প্রতীক), বাংলাদেশ ন্যাশনালিষ্ট ফ্রন্টের মোঃ হারুনার রশিদ (টেলিভিশন প্রতীক), ন্যাশনাল পিপলস পার্টির  মোঃ শহিদুল ইসলাম (আম প্রতীক), বাংলাদেশ তরিকত ফেডারেশনের মোঃ আলতাফ হোসেন (ফুলের মালা প্রতীক), জাতীয় পার্টির  মোঃ অয়েন উদ্দিন (লাঙ্গল প্রতীক), বাংলাদেশ কংগ্রেসের মোঃ রাশেদুল ইসলাম (ডাব প্রতীক) এবং  তৃণমূল বিএনপির আবু  সামছ মোঃ খালেকুজ্জামান (সোনালী আশ প্রতীক) নির্বাচনে লড়ছেন।

 

কুষ্টিয়া জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোঃ এহেতেশাম রেজা বলেন, ভোটের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোটের সরঞ্জামাদি কেন্দ্র পাঠানো হয়েছে। আশা করছি জেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সবার সহযোগিতায় একটি সুন্দর নির্বাচন হবে।

 

ডিপি/এসকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *