কুষ্টিয়ায় ভোট সুষ্ঠু করতে নেওয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা : রিটার্নিং কর্মকর্তা ডিসি এহেতেশাম রেজা

কুষ্টিয়া প্রতিনিধি :

 

আজ কুষ্টিয়া জেলার ৪টি সংসদীয় আসনে ভোট গ্রহন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো: এহেতেশাম রেজা ভোট গ্রহন সুষ্ঠু করতে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। ভয়মুক্ত পরিবেশে সাধারন ভোটারদের কেন্দ্রে এসে ভোট দেওয়ার আহবান জানিয়েছেন তিনি।

 

পাশাপাশি কোন কেন্দ্রে জাল ভোট দেওয়ার চেষ্টা ও প্রভাব বিস্তার করার অভিযোগ পেলে প্রয়োজনে ভোট গ্রহন বন্ধের হুশিয়ারি দিয়েছেন  জেলা রিটার্নিং কর্মকর্তা। ঝুঁকিপুর্ণ কেন্দ্রগুলো বিশেষ নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে। পাশাপাশি কেন্দ্রের বাইরে কেউ ঝামেলার চেষ্টা করলে কঠোর হাতে দমন করার হুশিয়ারি দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। এবার জেলার ৪টি সংসদীয় আসনে ৫৭৮টি ভোট কেন্দ্রে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

 

এর মধ্যে সাধারন ভোটকেন্দ্র আছে ৩৩২টি ও গুরুত্বপুর্ণ কেন্দ্র আছে ২৪৬টি। গুরুত্বপুর্ন কেন্দ্রগুলো ঝূঁকিপুর্ন বলে জানা গেছে। কুষ্টিয়া-১ আসনে মোট ভোটার ৩ লাখ ৮০ হাজার ২৮৭জন। এর মধ্যে নারী ১ লাখ ৮৯ হাজার ৬৪জন ও পুরুষ ১ লাখ ৯১ হাজার ২২৩জন। কুষ্টিয়া-২ আসনে মোট ভোটার ৪ লাখ ৫১ হাজার ৯৩৬জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২৬ হাজার ৪০৫জন ও নারী ভোটার ২ লাখ ২৫ হাজার ৫২৮জন। কুষ্টিয়া-৩ আসনে মোট ভোটার ৪ লাখ ১৫ হাজার ৯৪জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ১৫৫জন ও নারী ভোটার ১ লাখ ৯৬ হাজার ৮৬০জন ও কুষ্টিয়া-৪ আসনে মোট ভোটার ৩ লাখ ৯৬ হাজার ৫৯৫জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৯ হাজার ৭৩৩জন ও নারী ভোটার ১ লাখ ৯৬ হাজার ৮৬০জন।

 

জানা গেছে, ভোট গ্রহন সুষ্ঠু করতে এবার সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীর সমন্বয়ে বিশেষ স্কোয়াড গঠন করা হয়েছে। এছাড়া জুডিশিয়াল ও নির্বাহী হাকিমদের তত্বাবধানে প্রত্যেক ইউনিয়নের জন্য আলাদা আলাদা টিম গঠন করা হয়েছে। জেলা জুড়ে বাড়ানো হয়েছে টহল।

 

মটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। রিটার্নিং কর্মকর্তার দপ্তর সুত্রে জানা গেছে, কুষ্টিয়া-২ ও কুষ্টিয়া-৩ আসন গুরুত্বপুর্ন হিসেবে বিবেচনা করা হয়েছে। এখানে ভোটে কোন কেন্দ্রে যাতে কেউ প্রভাব বিস্তার, বুথ দখল ও জাল ভোট না দিতে পারে সে জন্য বিশেষ ব্যবস্থা গ্রহন করা হয়েছে। ইতিমধ্যে প্রত্যেকটি এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিশেষ করে বিএনপি-জামায়াত যাতে কোন ধরনের বিশৃংখলা করতে না পারে সে জন্য বিশেষ নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে। এছাড়া ভোট কেন্দ্রে পাহারার ব্যবস্থা করা হয়েছে। কেউ যাতে কোন প্রকার নাশকতা করতে না পারে, গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে।

 

এদিকে কুষ্টিয়ায় সাধারন মানুষ যাতে কেন্দ্রে এসে কোন ভয়ভীতি ছাড়াই ভোট দিতে পারে সে জন্য জেলা রিটার্নিং কর্মকর্তা বিশেষ ব্যবস্থা গ্রহন করেছেন। কোন এলাকায় কেউ ভোটারদের ভয়ভীতি প্রদর্শন করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছেন তিনি। পাশাপাশি ভোট কেন্দ্রে ভোটার ও অনুমোদিত ব্যাক্তি ছাড়া কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না বলেও জানা গেছে।

 

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো: এহেতেশাম রেজা বলেন,জেলার প্রতিটি ভোট কেন্দ্রে ৫ স্তুরের নিরাপত্তা বলয় থাকবে। ভোটার ছাড়া কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না। কেউ যদি বুথ দখল ও প্রভাব বিস্তারের চেষ্টা করে প্রমান পেলে তাৎক্ষনিক ব্যবস্থা নেওয়া হবে, প্রয়োজনে ভোট বন্ধ করে দেওয়া হবে।  জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো: এহেতেশাম রেজা সাধারন ভোটারদের উদ্দেশ্য করে বলেন, আপনার নির্ভয়ে ভোট দিতে আসেন। কেউ বাধা দিতে পারবে না।

 

উৎসব মুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচনকে ঘিরে জেলার কোথাও কেউ যাতে কোন অপতৎরতা  চালাতে না পারে সেদিকে লক্ষ্য রেখে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া নির্বাচনে কে বড় কে ছোট সেটা দেখা হচ্ছে না। প্রধানমন্ত্রী ও ইসির নির্দেশ সুষ্ঠু ভোট করতে হবে। আমরা প্রধানমন্ত্রী ও ইসির নির্দেশ মোতাবেক কাজ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *