অর্থ আত্মসাৎ : যশোরে ইউসিবিএল ব্যাংকের ২ কর্মকর্তা কারাগারে

যশোর প্রতিনিধি : যশোরে সোয়া চার কোটি টাকা আত্মসাতের মামলায় ইউসিবিএল ব্যাংকের দুই কর্মকর্তাকে কারাগারে পাঠিয়েছেন আদালত। আসামিরা হলেন- ইউসিবিএল ব্যাংক যশোর শাখার সাবেক ম্যানেজার ইউসুফ আলী ও খুলনা শাখার বর্তমান অপারেশন ম্যানেজার স্বপন কুমার আইচ। গতকাল রবিবার দুপুরে আসামিরা যশোরের সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মো. ইখতিয়ারুল ইসলাম মল্লিকের আদালতে আত্মসমর্পণ করে জামিন চান। বিচারক তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

দুদকের পিপি আশরাফুল আলম বিপ্লব জানান, যশোর বেজপাড়ার বাসিন্দা আসাদুজ্জামান বাবু তার প্রতিষ্ঠানের নামে ইউসিবিএল ব্যাংক থেকে ২০০৯ সালের ১৮ মে এক কোটি ৪৫ লাখ টাকা ঋণ নেন। ঋণ নেওয়ার জন্য তিনি তার ব্যবসায়িক বন্ধু মামলার বাদি এমএ তুহিন ও তার দুই ভাইয়ের ৫৫ দশমিক ৩২ শতাংশ জমি বন্ধক রাখেন। ৬ মাসের মধ্যে ঋণ পরিশোধ করে সম্পত্তি দায়মুক্ত করতে চুক্তি করা হয়। কিন্তু আসাদুজ্জামান বাবু ঋণ পরিশোধ না করে ব্যাংক ম্যানেজার ইউসুফ আলী ও ক্রেডিট ইনচার্জ স্বপন কুমার আইচের সহায়তায় প্রতারণা করেন। মর্টগেজদাতাদের স্বাক্ষর জাল করে তারা তিনটি ডিড অব এগ্রিমেন্ট অব ফারদার চার্জ সম্পাদন করেন। এর মাধ্যমে ঋণের অঙ্ক বাড়িয়ে চার কোটি ২৫ লাখ টাকা করেন এবং সব টাকা উত্তোলন করে নেন। ঋণ পরিশোধের জন্য মর্টগেজদাতাদের কাছে ব্যাংক চিঠি পাঠালে তখন টাকা আত্মসাতের বিষয়টি জানাজানি হয়।

প্রতারণা ও দুর্নীতির এ ঘটনায় এমএ তুহিন বাদি হয়ে ২০১৮ সালের অক্টোবরে মামলা দায়ের করেন। আসামি করা হয় আসাদুজ্জামান বাবুসহ ব্যাংক কর্মকর্তাদের। মামলাটি তদন্ত করে ২০১৯ সালের ৩১ অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করে দুদক। দীর্ঘদিন পলাতক থাকার পর মামলার আসামি ইউসিবিএল ব্যাংকের কর্মকর্তা ইউসুফ আলী ও স্বপন কুমার আইচ রবিবার আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। বিচারক শুনানি শেষে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *