সিগারেটের নিকোটিনে করোনা চিকিৎসা! মজুদ সংকট এড়াতে ফ্রান্সের তড়িঘড়ি উদ্যোগ

অনলাইন ডেস্ক : করোনার ওষুধ তৈরিতে গোটা বিশ্ব জুড়ে চলছে তোড়জোড়। শুরু থেকে ধূমপান করোনার জন্য ক্ষতিকর বলে জানা গেলেও এবার ফ্রান্সের একদল গবেষক বলছেন নিকোটিন মানুষকে মহামারী করোনা থেকে বাঁচাতে পারে। আর এর জের ধরেই ফ্রান্সে এরই মধ্যে নিকোটিন বিক্রি কমিয়ে দেওয়া হয়েছে। প্রয়োজনের সময় সংকট এড়াতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, মজুদ সংকট এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। দোকানে বিক্রির সাথে অনলাইনে বিক্রির বিষয়েও একই নিয়ম জারি করা হয়েছে। সেই সাথে ১১ মে পর্যন্ত ফার্মেসি গুলোতে তাদের কাঙ্খিত লক্ষ্যের চেয়ে বেশি বিক্রয় না করার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। বলা হচ্ছে, পৃথিবীতে খুব কম রোগী আছে যারা নিকোটিন গ্রহণ করে। ফ্রান্সের স্বাস্থ্য দপ্তরের অনুমোদন পেলেই নিকোটিন দিয়ে পরীক্ষামূলক চিকিত্সা শুরু করতে চায় এই গবেষকদল। ফ্রান্সের জনসংখ্যার ৩৫ শতাংশ ধূমপান করে।

তবে গবেষকরা বলছেন ধূমপান সব সময় শরীরের জন্য ক্ষতিকর। শুধুমাত্র করোনার বিরুদ্ধে লড়াইয়ের নিকোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন তারা। ফ্রান্সের স্বাস্থ্য কর্মকর্তা জেরোম সালোমঁ বলেন, নিকোটিনের ক্ষতিকারক দিকটা কখনোই ভুলে গেলে চলবে না। যারা ধূমপান করে না তারা যেন কোনোভাবেই নিকোটিন সাবস্টিটিউট ব্যবহার শুরু না করেন সে বিষয়ে সতর্কতা জারি করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *