ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয়

অনলাইন ডেস্ক :

 

যে কারও ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। এরপর আপনার ব্যক্তিগত তথ্য, ছবি সব চলে যেতে পারে অন্যের হাতে। আপনার অ্যাকাউন্ট, পরিচয় দিয়ে হ্যাকার নানা অপকর্ম করতে পারে। যার দায় আসতে পারে আপনার ওপরই। তাই তো অ্যাকাউন্ট হ্যাক হলে দ্রুত যে কাজগুলো করবেন তা জেনে রাখুন।

 

চলুন জেনে নেওয়া যাক সেসব-

 

1. কখনো যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয় তাহলে প্রথমেই www.facebook.com লিঙ্কে প্রবেশ করুন।

 

 2.এরপর ‘মাই অ্যাকাউন্ট ইজ কম্প্রোমাইজড’-এ ক্লিক করুন। হ্যাক হওয়া অ্যাকাউন্টটির তথ্য চাওয়া হলে সেখানে উল্লেখ করা দুটি অপশনের (ইমেইল বা ফোন নম্বর) যে কোনো একটির ইনফরমেশন দিন।

 

3. প্রদত্ত তথ্য সঠিক হলে প্রকৃত অ্যাকাউন্টটিই দেখাবে এবং আপনার বর্তমান অথবা পুরনো পাসওয়ার্ড চাইবে; এখানে আপনার পুরনো পাসওয়ার্ডটি দিয়ে ‘কন্টিনিউ’ করুন।

 

4.হ্যাকার যদি ইমেইল অ্যাড্রেস পরিবর্তন না করে থাকে তাহলে আপনাকে ইমেইলে রিকভারি অপশন পাঠানো হবে। এর মাধ্যমে হ্যাকড ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধার করা সম্ভব।

 

5.যদি হ্যাকার এরই মধ্যে অ্যাকাউন্টের ইমেইল অ্যাড্রেস, ফোন নম্বরসহ লগইন-এর জন্য প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে থাকে ‘তাহলে নিড আনাদার ওয়ে টু অথেন্টিকেটেড? -> সাবমিট এ রিকোয়েস্ট টু ফেসবুক’ ক্লিক করলে ফেসবুক প্রোফাইলটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও আইডি সরবরাহের ফরম পূরণের মাধ্যমে হ্যাকড ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধার করা সম্ভব।

 

সোশ্যাল মিডিয়ায় ব্যাকিংয়ের শিকার হলে সিআইডির সাইবার পুলিশ সেন্টারে আপনি সরাসরি এসে অভিযোগ জানাতে পারেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *