‘১ লিটার পানিতে ২ লাখ ৪০ হাজার প্লাস্টিক কণা’

অনলাইন ডেস্ক :

 

একটি সাধারণ এক লিটার পানির বোতলে গড়ে প্রায় দুই লাখ ৪০ হাজার প্লাস্টিক কণা থাকে। একটি নতুন গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

এতে বলা হয়েছে, এই কণার মধ্যে অনেকগুলোকেই ঐতিহাসিকভাবে সনাক্ত করা যায়নি। প্লাস্টিক দূষণের সাথে যুক্ত স্বাস্থ্য উদ্বেগগুলো যে নাটকীয়ভাবে অবমূল্যায়ন করা হয়েছে এই গবেষণায় সেই বিষয়টিই উঠে এসেছে।

 

পির রিভিউ করা প্রতিবেদনটি প্রসিডিংস অব দি ন্যাশনাল একাডেমি অব সায়েন্স সাময়িকীতে প্রকাশ করা হয়েছে। এতে বোতলজাত পানিতে প্রথমবারের মতো দৈর্ঘ্যে ১ মাইক্রোমিটারের নিচে প্লাস্টিকের কণার উপস্থিতির মূল্যায়ন করা হয়েছে। অনুসন্ধানে দেখা গেছে, বোতলজাত পানিতে আগের অনুমানের চেয়ে শতগুণ বেশি প্লাস্টিক কণা থাকতে পারে। কারণ পূর্ববর্তী গবেষণায় শুধুমাত্র মাইক্রোপ্লাস্টিক বা ১ থেকে পাঁচ হাজার মাইক্রোমিটারের মধ্যে প্লাস্টিক কণার অনুসন্ধান করা হয়েছে।

 

ন্যানোপ্লাস্টিকগুলো মাইক্রোপ্লাস্টিকের চেয়ে মানবস্বাস্থ্যের জন্য বড় হুমকি। কারণ এগুলো মানুষের কোষে প্রবেশ করতে, রক্তের প্রবাহে প্রবেশ করতে এবং অঙ্গগুলোকে প্রভাবিত করতে পারে। ন্যানোপ্লাস্টিক প্লাসেন্টার মাধ্যমে অনাগত শিশুদের শরীরেও যেতে পারে। বিজ্ঞানীরা দীর্ঘকাল ধরে বোতলজাত পানিতে তাদের উপস্থিতি সন্দেহ করেছেন।

 

তবে পৃথক ন্যানো পার্টিকেল সনাক্ত করার প্রযুক্তির অভাব রয়েছে। সেই চ্যালেঞ্জটি অতিক্রম করার জন্য গবেষণার সহ-লেখকরা একটি নতুন মাইক্রোস্কোপি কৌশল উদ্ভাবন করেছেন। তারা ডেটা চালিত অ্যালগরিদম প্রোগ্রাম করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি জনপ্রিয় ব্র্যান্ড থেকে কেনা ১ লিটারের প্রায় ২৫টি বোতলের পানি বিশ্লেষণ করেছেন। তারা প্রতি লিটারে এক লাখ ১০ হাজার থেকে তিন লাখ ৭০ হাজার ক্ষুদ্র প্লাস্টিকের কণা খুঁজে পেয়েছেন, যার মধ্যে ৯০ শতাংশ ন্যানোপ্লাস্টিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *