আইপিএল ম্যাচের দিন ছবি-ভিডিও পোস্ট নিষেধ, নিয়ম ভাঙলেই শাস্তি

অনলাইন ডেস্ক :

 

আইপিএলে ধারাভাষ্যকারদের কড়া নির্দেশ দিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। সেই সঙ্গে সচেতন করা হয়েছে ১০টি দল এবং ক্রিকেটারদের। সোশ্যাল মিডিয়ায় আর ইচ্ছেমতো ছবি ও ভিডিও আপলোড করা যাবে না।

 

ম্যাচের দিন স্টেডিয়াম থেকে কোনো ধারাভাষ্যকার ছবি বা ভিডিও পোস্ট করতে পারবেন না বলে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। তেমনই কোনো দল লাইভ ম্যাচের ভিডিও দিতে পারবে না সোশ্যাল মিডিয়ায়।

 

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, প্রত্যেক ধারাভাষ্যকার, ক্রিকেটার, দলগুলোর মালিক এবং বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিগুলোকে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে নতুন নির্দেশনা দিয়েছে বিসিসিআই।

 

এতে বলা হয়েছে, ম্যাচের দিন স্টেডিয়ামের কোনো ছবি কিংবা ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা যাবে না। আর এ নির্দেশ না মানলে গুনতে হবে মোটা অঙ্কের আর্থিক জরিমানা।

 

সম্প্রতি ভারতীয় দলের সাবেক ব্যাটার আইপিএলে ধারাভাষ্য দেওয়ার ছবি তুলে পোস্ট করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। এরপরই বিসিসিআইয়ের তরফে তাকে ছবিটি ডিলিট করতে বলা হয়। কিন্তু বেঁকে বসেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার।

 

ধারাভাষ্যকারদের সোশ্যাল মিডিয়া পোস্টে নজরদারি চালাচ্ছে বিসিসিআইয়ের একটি টিম। তারই এক সদস্য ছবিটি ডিলিট করতে বলেছিলেন। ওই ক্রিকেটারের ১০ লাখের কাছাকাছি ফলোয়ার। যদিও আইপিএলের নিয়ম ভঙ্গ করেছিলেন ওই ক্রিকেটার। শেষে পোস্টটি ডিলিট করতে বাধ্য হন তিনি।

 

সোশ্যাল মিডিয়ায় কোনও ছবি বা ভিডিও পোস্ট করে ফলোয়ারের নিরিখে ফায়দা তোলা থেকে ব্যক্তি বা দলগুলোকে বিরত রাখতে কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই ও আইপিএল সম্প্রচারকারী সংস্থাগুলি। বিশেষ করে ম্যাচের দিন কড়াকড়ি বেশি থাকছে।

 

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, আইপিএল স্বত্বের জন্য মোটা অঙ্কের টাকা খরচ করেছে সম্প্রচারকারী সংস্থা। তাদের স্বার্থ রক্ষায় ম্যাচের দিন কোনো ছবি কিংবা ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করতে পারবেন না সংশ্লিষ্ট কেউই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *