‘চীনে নতুন করে করোনাভাইরাসের হানা, ২৭ এলাকায় লকডাউন’

অনলাইন ডেস্ক : নতুন করে করোনার সংক্রমণ বাড়তে থাকায় চীনের রাজধানী বেইজিংয়ের লাখ লাখ মানুষ আবারো লকডাউনে আটকা পড়েছেন। বিবিসি জানায়, বেইজিংয়ের ২৭টি এলাকার মানুষকে বাইরে না যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

বেইজিং থেকে ১২০০ ফ্লাইট বাতিল করা হয়েছে। ৯ জুলাই পর্যন্ত ট্রেন সার্ভিস অনেক কমিয়ে দেওয়া হয়েছে। রাজধানীর প্রাথমিক এবং মাধ্যমিক স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ হয়ে গেছে সুইমিংপুল, জিম এবং অনেক রকম খেলাধুলাও।

বুধবার বেইজিংয়ে নতুন করে ৩১ জনের দেহে ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে গত এক সপ্তাহে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩৭ জনে।

নতুন দফা এই সংক্রমণের আগে টানা ৫৭ দিন ধরে বেইজিংয়ের বাসিন্দাদের মধ্যে কোনো করোনা পজিটিভ রোগী পাওয়া যায়নি।

ধারণা করা হচ্ছে বেইজিংয়ের শিনফানদি নামে বিশাল এক পাইকারি খাদ্যের বাজার থেকে নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে।

এদিকে গ্লোবাল টাইমস জানিয়েছে বেইজিং এ নতুন করে যে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে, সেটির লক্ষণ আলাদা দেখতে পাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা।

স্বাস্থ্যকর্মীরা বলছেন, তারা যেসব নতুন রোগীর চিকিৎসা করছেন তাদের মধ্যে অনেক অদ্ভূত লক্ষণ দেখতে পাচ্ছেন। যেমন শরীরের জয়েন্টে ব্যথা এবং পেটে অস্বস্তি। করোনাভাইরাস যে বদলাচ্ছে, সেটা চীনা বিশেষজ্ঞরা যে এই প্রথম খেয়াল করেছেন তা নয়।

মে মাসের মাঝামাঝিও বিশেষজ্ঞরা রোগীদের অন্যরকম লক্ষণ দেখতে পেয়েছিলেন। জ্বর বা কাশির পরিবর্তে কিছু মানুষের মধ্যে কেবল অবসাদ বা গলা ব্যথার লক্ষণ দেখা যাচ্ছিল। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তারা।

পিপলস ডেইলি বলছে, বেইজিংয়ে ১১ হতে ১৫ জুনের মধ্যে যাদের করোনা ধরা পড়েছে তাদের বেশিরভাগের বয়স ৩০ হতে ৩৯ বছরের মধ্যে। ষাট বছরের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন খুবই কম। আর ২০ বছরের কম বয়সীদের কারো ধরা পড়েনি করোনাভাইরাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *