ভারতের চার রাজ্যে বাদুড়ের শরীরে মিলল ‘করোনাভাইরাস’

অনলাইন ডেস্ক : চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত বিশ্ব। এই ভাইরাস ইতোমধ্যে ২১০ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। প্রতিনিয়তই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

বিশ্বব্যাপী কিভাবে মহামারী করোনাভাইরাস ছড়িয়ে পড়ল তা অজানা। প্রাণঘাতী করোনার উৎস জানার চেষ্টা করে চলেছেন গবেষকরা। এরইমধ্যে সামনে এল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর চাঞ্চল্যকর রিপোর্ট।
আইসিএমআর এর গবেষকরা দেশের ৪ রাজ্যে দুটি প্রজাতির বাদুড়ের মধ্যে করোনভাইরাস এর সন্ধান পেয়েছেন।

গত দুই দশক ধরে বাদুড়কে বহু ভাইরাসের বাহক হিসেবে ধরে আসা হচ্ছে। নিপা, হেন্দ্র, ইবোলা ছাড়াও আরও অনেক ভাইরাস বাদুড় দ্বারা সংক্রামিত হয়েছে। কয়েক বছর আগে কেরালায় নিপা ভাইরাস সংক্রমিত হয়েছিল। যার কারণ ছিল টেরোপাস মেডিয়াস বাদুড়। আর তা থেকেই অনেকে আশঙ্কা করতে শুরু করেন যে করোনাভাইরাসের সঙ্গেও বাদুড়ের যোগসূত্র থাকতে পারে।

আইসিএমআর এর রিপোর্ট সেই আশঙ্কা-ই সত্যি করছে। গত ১৩ এপ্রিল প্রকাশিত একটি গবেষণাপত্রে গবেষকরা বলেছেন, “বাদুড়ে করোনাভাইরাস রয়েছে কিনা তা জানার জন্য ২০১৮-১৯ সালে সংগৃহীত মেডিয়াস ও রাউসটাস প্রজাতির বাদুড়ের লালারস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণা চালান তারা। সেই পরীক্ষায় বাদুড়ের শরীরে করোনাভাইরাস পাওয়া গিয়েছে। কেরালা, হিমাচল, তামিলনাড়ু ও পুদুচেরি- এই চার জায়গায় বাদুড়ের উপর পরীক্ষা চালিয়ে রিপোর্ট পজেটিভ আসে।”

এই রিপোর্ট সামনে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে। উল্লেখ্য, ভারতে প্রায় ১১৭টি প্রজাতির বাদুড় রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইতোমধ্যেই ঘোষণা করেছে যে, করোনাভাইরাস সোয়াইন ফ্লু এর থেকেও ১০ গুণ বেশি প্রাণঘাতী। সারাবিশ্বে এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের জন্য প্রাণপণ চেষ্টা করছেন গবেষকরা।

বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ১৩ হাজার ছাড়িয়েছে এবং মৃত্যু ১ লাখ ২৭ হাজার ছাড়িয়েছে। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যাই শীর্ষে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৬ লাখ ১৪ হাজার ছাড়িয়েছে এবং মৃত্যু ২৬ হাজার ছাড়িয়েছে। সূত্র:জিনিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *