ইবিতে কুহেলিকা উৎসব

ইবি প্রতিনিধি :

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন “অভয়ারণ্য” দুইদিন ব্যাপী
কুহেলিকা আগমন উৎসবের আয়োজন করেছে। ১৫টি স্টলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা তাদের শিল্পকর্ম ফুটিয়ে তুলেছে অভয়ারণ্য‍‍`র এই আয়োজনের মাধ্যমে।

 

গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের সামনে বটতলা জুড়ে অভয়ারণ্য‍‍`র এই কুহেলিকা উৎসব শুরু হয়েছে। শীতের এই উৎসবের মূল আকর্ষণ ছিলো গ্রাম বাংলার পুতুল নাচ, চিঠিবাক্স, বিভিন্ন পিঠার সমাহার, ফুচকা, চটপটি, কাঠের গয়না, বই, প্রসাধনী, ঘুড়ি, ঠেলাগাড়ি ইত্যাদি। দুই দিনব্যাপী এই উৎসব আনন্দে মুখরিত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

উৎসবে সাদিয়া অন্তরা নামে এক শিক্ষার্থী বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে সচরাচর এইরকম কোনো উৎসব দেখা যায় না এবারই প্রথম। আমরা আশা করবো অভয়ারণ্যের উদ্যোগে আগামীতে ক্যাম্পাসে ভিন্নধর্মী এরকম আরো আয়োজন হোক।’

অভয়ারণ্যের সভাপতি ইসতিয়াক ফেরদৌস ইমন বলেন, ‘অভয়ারণ্য সবসময় চেয়েছে অন্যরকম কিছু আয়োজন করার। তাই শীতকে কেন্দ্র করে এই আয়োজন কুহেলিকার আগমন। আমরা সবসময় চেয়েছি উদ্যেক্তাদের নিয়ে কাজ করার।

 

উদ্যেক্তারা যাতে তাদের উদ্যেগগুলোকে সামনে এগিয়ে নিতে পারে বা তাদের কাজগুলোকে সবার সামনে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারে এইজন্য স্টলের ব্যবস্থা করেছি। পাশাপাশি আমরা আমাদের গ্রামীণ ঐতিহ্যকে তুলে ধরার জন্য পুতুল নাচের ব্যবস্থা করেছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *